Home / beginner / ওয়েবসাইট কি ? ওয়েবসাইট থাকার সুবিধা।

ওয়েবসাইট কি ? ওয়েবসাইট থাকার সুবিধা।

ইন্টারনেট তথা ওয়েবে তথ্য (লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি)সংবলিত পেজ রাখা যায় । বর্তমানে সারা বিশ্বে ব্যাক্তি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের তথ্য ওয়েবে পরিবেশন করছে । ওয়েবে এরূপ কোন তথ্য রাখার পেজকে ওয়েবপেজ বলে । সরাসরি এইচটিএমএল এর মাধ্যমে বা অন্যকোন টুলস দারা ওয়েবপেজ তৈরি করা যায় । ব্রাউজারের মাধ্যমে ওয়েবপেজকে প্রদর্শন করা যায় । একটি ওয়েবসাইটের যে কোন একটি সিঙ্গেল পেজকে ওয়েবপেজ বলে ।

#ইন্টারনেট_কি ?

ইন্টারনেট হচ্ছে কম্পিউটার নির্ভর বৈশ্বিক তত্ত্ব পদ্ধতি। পরস্পর সম্পর্ক যুক্ত অনেকগুলো কম্পিউটার কেন্দ্রিক নিরবিচ্ছিন্ন্য নেটওয়ার্কের সমষ্টিই হচ্ছে ইন্টারনেট। প্রতিটি নেটওয়ার্কের সাথে শত শত অথবা হাজার হাজার কম্পিউটার যুক্ত থাকে, এগুলোর একটি অন্যটির সাথে গননাকারী তথ্য যেমন শক্তিশালী সুপার কম্পিউটার সমূহ এবং তথ্যের উপাত্তভান্ডার আদান প্রদান সক্ষম করে। ইন্টারনেট বিশ্বব্যাপী মানুষকে ফলপ্রসূভাবে এবং সূলভে একে অন্যের সাথে যোগাযোগ করতে সক্ষম করেছে। সনাতনী প্রচার মাধ্যম সমূহ যেমন রেডিও, টেলিভিশনের মতই ইন্টারনেটের কোন কেন্দ্রীভূত সরবরাহ পদ্ধতি নেই। তার পরিবর্ত যে কোন ব্যক্তি যারা ইন্টারনেটে সংযুক্তি আছে সে সরাসরি অন্য যে কোন ব্যক্তির সাথে যোগাযোগ রক্ষা করতে, অন্যের জন্য তথ্য সরবরাহ করতে, অন্যের দেয়া তথ্য সংগ্রহ করতে অথবা উৎপাদিত পন্যসমূহ কম মুল্যে বিক্রি করতে পারে। তথ্য খোঁজার পাতা হচ্ছে একটি প্রোগ্রাম যেমন মাইক্রোসফট কর্পোরেশনের ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, অপেরা, গুগল ক্রম যা কম্পিউটারের তথ্যাদির পৃষ্ঠ, চিত্র, রেখাচিত্র, শব্দ চলমান ছবি ও মডেলসমূহ উপস্থাপন করে।

#ওয়েবসাইট

একই ডোমেইনের অধীনে একাধিক ওয়েবপেজের সমষ্টিই ওয়েবসাইট ।
ওয়েবসাইটে প্রথম ঢুকলে যে পেজটি প্রদর্শিত হয় সেটিকে হোমপেজ বলা হয় । সারা বিশ্বে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে । ইন্টারনেটে একটি ওয়েবসাইট খুলতে যা যা করতে হয়ঃ
১। প্রথমত একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে ।
২। ভালো মানের হোস্টিং ভাড়া নিতে হবে ।
৩। ওয়েবসাইট ডিজাইন করতে হবে ।

#ওয়েবসাইট_থাকার_সুবিধা

বর্তমানে ইন্টারনেটের এ যুগে সবচেয়ে স্বল্প খরচে তথ্য প্রকাশ করার সবচেয়ে সহজ মাধ্যম ওয়েবসাইট ।
ওয়েবসাইটের বহু সুবিধা রয়েছে । যেমন –
১। স্বল্প ব্যয়ে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের ব্যবসার প্রসারের জন্য ওয়েবসাইট ব্যাবহার করতে পারে ।
প্রিন্ট মিডিয়ার চেয়ে অনেক কম খরচে আকর্ষণীয় সাইট তৈরি করা যায় ।
২। ওয়েবসাইটে প্রকাশিত তথ্য যে কেও যেকোন স্থান থেকে যে কোন সময় দেকতে পারে ।
৩। ওয়েবসাইটে তাৎক্ষনিক তথ্য প্রকাশ করা যায় ।
৪। ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করা যায় ।
৫। ওয়েবসাইটে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি যুক্ত করা যায় ।
এছাড়াও আরও অনেক কাজ করা যায় ।

About Dipu Hasan